শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৪:১০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চট্টগ্রা‌মের প্রধান ৫ প‌ত্রিকা অ‌নি‌র্দিষ্টকা‌লের জন্য বন্ধ শতভাগ উজাড় করে দিয়ে মানুষের সেবায় নিয়োজিত হোনঃ স্বাস্থ্যকর্মীদের রেজাউল করিম চৌধুরী ঈদ বোনাসের দাবিতে আজাদী সম্পাদকের বাসা ঘেরাও সিইউজে’র পশুর হাটের নিকটবর্তী শাখায় রাত ৮ টা পর্যন্ত ব্যাংক লেনদেন আওয়ামী লীগের দলীয় তহবিলের পরিমাণ ৫০ কোটি টাকা ইপিজেড থানার কথিত ক্যাশিয়ার সুলতান ও জাহাঙ্গীরের বেপরোয়া চাঁদাবাজি সরকারের ব্যর্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে : মির্জা ফখরুল স্বাস্থ্যের ডিজির কাছে অভিযোগ করলেন শাজাহান খানের মেয়ে বিএমএসএফ-বন্দরজোন কমিটির প্রথম কার্য্যকরী কমিটির সভা অনুষ্ঠিত হয় উত্তরাঞ্চলে পানি বাড়ছে,আর কমছে সিলেটে

পাশের লোকে কি ভাববে??

এম.জে.জুয়েল
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
আমরা যত্রতত্র রোজ একটা বিষয় নিয়ে খুব বেশি বিভ্রান্ত হয়ে থাকি। সেটা হলো পাশের লোকে কি বলবে?
আমরা যেকোনো কাজ করার আগে ১০ বার ভেবে থাকি যে, আমি যে কাজটি করছি এটা করার কারনে পাশের লোক, না আবার কি মন্তব্য করে বসে, আমি ইন্টার করেছি, অনার্স করেছি, মাস্টার্স করেছি,, কিংবা করছি, কি করে এত ছোট মানের কাজ করতে পারি,, আমার তো থাকার কথা কোন ব্যাংক, সরকারি বা বেসরকারি কোন উচ্চ প্রতিষ্ঠানে বা কোন ভাল দপ্তরে ?
আমি এখানে কেন? বা এই সকল ছোট কাজগুলোই বা আমি কেন করব? তাহলে লোকে ভাববে?
আরে ভাই কাজ কে কেন এত ছোট করে ভাবছেন,, আপনি যে ব্যাংক, বা বড় কোন প্রতিষ্ঠানে কর্মকর্তা হয়ে থাকার কথা ভাবছেন, খোজ নিয়ে দেখেন তাদের অনেকেই তাদের সেই প্রতিষ্ঠানগুলো তৈরি করতে কোথায় থেকে উঠে এসেছেন।
দেখবেন অনেকেই রাস্তার পাশে দাড়িয়ে প্রারম্ভিক সময়ে ভ্যানে করে ফল, সবজি, লবন কিংবা কোন না কোন ছোট কাজ থেকেই শুরু করে যাত্রা করেছেন । যার প্রচেষ্টায় আজ এত বড় প্রতিষ্ঠান, আর সেখানে আপনি কাজ করতে চেয়েছেন।
কিন্তু আমরা হরহামেশাই ছোট কাজগুলো করতে অনেক লজ্বা পাই, পাচে লোকে কি ভেবে বসে??
একটা কথা চিরন্তন সত্য যে কোন কাজ শুরু করা ছাড়া তার বাহ্যিক সফলতার চিত্র দেখা সম্ভব না, তা কেবল মাত্র কল্পনাতেই থাকে। কল্পনার ঘেরাকল থেকে বেড়িয়ে আসতে হবে নিজেদের। বাস্তবিক বিষয়গুলো নিয়ে ভাবতে হবে।
একটা বিষয় মনে রাখতে হবে যে পাশের লোকে কি বলবে এমন ভাবনা যাদের আছে তাদের কেউই সফল হতে পারেনি,, তারাই সফল হয় যারা পাশের লোকে কি বলবে তা না ভেবে তা উপেক্ষা করে কাজ শুরু করেছে , আর তা যদি হয় ছোট পরিমানেও। তাতেই সফলতা!
শুরু করুন আর লেগে থাকুন
সফল ব্যক্তিরা কখনো তাদের কাজ কে ছোট করে দেখেন না। কারন তারা জানেন তাদের এই ছোট কাজগুলোই তাদের স্বপ্ন পূরনের প্রথম সিড়িঁ,, যার উপরে পা রেখেই কেবলমাত্র তারা উপরে উঠতে পারবেন। এবং তারা সেটাই করে থাকেন।
কিং খান বা বলিউড বাদশাহ নামেই যাকে আমরা চিনি। এখন দুনিয়া জুড়ে তার জনপ্রিয়তা। অর্থ-বিত্তের কোনো কমতি নেই।যার নাম শাহরুখ খান।
এই শাহরুখ খানকেও জীবনের একটা সময়ে ছোট কাজগুলো করে জীবনযাপন করতে হয়েছিল। কাজ করতেন অভিনয় শিল্পী হিসেবে নয়, দরিয়াগঞ্জের একটি রেস্টুরেন্টে।
ঘুমাতে হতো পার্কের বেঞ্চে। পার্কের এক কোণায় বসে স্বপ্ন দেখতেন ভাগ্য ফেরার। এভাবেই অভাবে কাটত দিনগুলো।
অবশেষে মিডিয়াতে আসেন এক্সট্রা শিল্পী হয়ে। তার বেতন ধরা হয় মাত্র ৫০ রুপি।শাহরুখ প্রথমে তার নেতিবাচক চরিত্রে অভিনয়ের জন্য প্রশংসা পান। সবাই তাকে তখন ভিলেন চরিত্রেই অভিনয়ের উৎসাহ দিয়েছিলেন। কিন্তু পরে রোমান্টিক ছবি দিয়ে তিনি দর্শকের হৃদয়ের সত্যিকারের নায়ক হতে পেরেছিলেন। যিনি এখন ক্ষমতাবান তারকাদের একজন।
কিন্তু তিনি যদি তখন পাশের লোকে কি ভাববে? বলে বসে থাকতেন তাহলে তাকে আজ আর এ জায়গায় আসতে হতো না!
এমনো অনেক উদাহরণ রয়েছে যারা শুরু করেছেন খুব ছোট জায়গা থেকে কিন্তু তা আজ দেশ সেরা কিংবা গল্প বলার মত একজন। মেঘনা গ্রুপকে আমরা সবাই চিনি, কিন্তু আমরা জানি কি? এই মেঘনা গ্রুপের মত দেশসেরা একটি বৃহত প্রতিষ্ঠান কিভাবে তৈরি হয়েছিল। যেখানে শত, শত উচ্চ শিক্ষিত কর্মকর্তা, কর্মচারী কাজ করছেন ।
কিন্তু দেশের অন্যতম শিল্পপতিদের মধ্যে একজন এই মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল। তার শুরুর সময়টা কেমন ছিল?
তার গ্রামের বাড়ি সীমান্তবর্তী এলাকা হওয়ায় কারনে সে-সময় কেরোসিন, লবণ, মরিচ এসব নিত্যপ্রয়োজনীয় দ্রব্য খুবই দুষ্প্রাপ্য ছিল। বাড়ি থেকে নদী পার হয়ে ছয়-সাত কিলোমিটার দূরে হোসেনপুর রেলস্টেশন যেতেন।
ওখান থেকে পনের-ষোলো কেজি ওজনের কেরোসিনের টিন নিজ মাথায় করে নিয়ে যেতেন বিক্রির জন্য। এতে ভালো আয় হতো। শুধু তা-ই নয়, আরো দূরে লাকসাম থেকে লবণ কিনে এনে বিক্রি করতেন।
শত প্রতিকূলতার মধ্যেও এই অদম্য মানুষটি ঠিকই তাঁর জীবিকা-যুদ্ধের পাশাপাশি স্নাতক ডিগ্রি অর্জন করতে সক্ষম হন।
কিন্তু তিনি যদি তখন বসে থাকতেন এই ভেবে যে পাশের লোকে কি ভাববে? তাহলে হয়ত তিনি তার এই অবস্থান দেখতে পেতেন না। তিনি এখন দেশসেরা ইন্ডাসট্রিয়ালাইজদের একজন।
তিনি এখন উদ্যোগক্তাদের আইকন। জীবনের চলার গতিতে ছোট ছোট কাজগুলোর মাধ্যমে আজকের এই অবস্থানে এসেছেন। পাশের লোকে কি ভাববে তা উপেক্ষা করেই, তার মত একজন মানুষ একটা সময়ে নিজের মাথায় করে বোঝা বয়ে বেড়াতেন। কিন্তু তিনি এখন সফল।
এমনো হাজারো উদাহরণ রয়েছে। তাই লোকে কি ভাববে? বসে না থেকে শুরু করে দিতে পারেন এখন থকেই।
সফলতা আসবেই। ইনসাল্লাহ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

দেশের নিউজ’র ই-পেপার::

বিজ্ঞাপন::

বিজ্ঞাপন::

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
Shahriar@01717698939