মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:৩৫ অপরাহ্ন

সোস্যাল মিডিয়া নিয়ে বিপদে যুক্তরাজ্য

দেশের নিউজ ডেস্ক::
  • প্রকাশের সময়: বুধবার, ২২ জুলাই, ২০২০

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ করার কোনো আইন না থাকায় যুক্তরাজ্যে কভিড-১৯ সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিকর কন্টেন্ট (আধেয়) মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দেশটির এমপিদের একটি প্রভাবশালী গ্রুপ। এমপিদের ডিজিটাল, কালচার, মিডিয়া ও স্পোর্টস কমিটি শরতের মধ্যেই সরকারকে প্রতিশ্রুতিবদ্ধ আইনের খসড়া প্রকাশেরও আহ্বান জানিয়েছে।

এ কমিটির চেয়ারম্যান জুলিয়ান নাইট বলেন, আমরা এখনো সোস্যাল মিডিয়া কোম্পানিগুলোর বিবেকের ওপর ভরসা করে আছি। এটি ভালো নয়। এখন পর্যন্ত যা দেখছি তাতে বলাই যাই আইনটি প্রস্তুত করতে যথেষ্ট বিলম্ব হয়েছে।

সোস্যাল মিডিয়ায় কোন কোন গ্রুপ এবং পেজ এ ধরনের মিথ্যা তথ্য ছড়াচ্ছে তাদের তালিকাও দিয়েছে কমিটি। পেজ ও গ্রুপের বাইরে কোনো কোনো ব্যক্তি নিজের স্বার্থে করোনা বিষয়ে বিভিন্ন মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছে এবং করোনা থেকে মুক্তির উপায় হিসেবে ভুয়া পদ্ধতিও ছড়িয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষতিকর ভুল তথ্য পোস্টের অনুমতি দেয় না ফেসবুক। করোনাভাইরাস সম্পর্কিত মিথ্যা তথ্যের লাখ লাখ পোস্ট অপসারণও করা হয়েছে।

ইউটিউব কর্তৃপক্ষ বলছে, মিথ্যা তথ্যের বিরুদ্ধে তাদের স্পষ্ট পলিসি রয়েছে। মিথ্যা তথের কিছু পেলেই তা রিভিউ করা হচ্ছে এবং প্রয়োজনে অপসারণ করা হচ্ছে।

জুলিয়ান নাইট আরো বলেন, সোস্যাল মিডিয়া মিথ্যা কন্টেন্ট প্রচার বন্ধ করতে সোস্যাল মিডিয়া মালিকদের যেমন এগিয়ে আসতে হবে তেমনি সরকারকেও এ বিষয়ে স্পষ্ট আইন প্রণয়ন করতে হবে। এটি এখন আর বাকস্বাধীনতার বিষয় নয়। এটি জনস্বাস্থ্যের বিষয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

দেশের নিউজ’র ই-পেপার::

বিজ্ঞাপন::

বিজ্ঞাপন::

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
Shahriar@01717698939