শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৩:২২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চট্টগ্রা‌মের প্রধান ৫ প‌ত্রিকা অ‌নি‌র্দিষ্টকা‌লের জন্য বন্ধ শতভাগ উজাড় করে দিয়ে মানুষের সেবায় নিয়োজিত হোনঃ স্বাস্থ্যকর্মীদের রেজাউল করিম চৌধুরী ঈদ বোনাসের দাবিতে আজাদী সম্পাদকের বাসা ঘেরাও সিইউজে’র পশুর হাটের নিকটবর্তী শাখায় রাত ৮ টা পর্যন্ত ব্যাংক লেনদেন আওয়ামী লীগের দলীয় তহবিলের পরিমাণ ৫০ কোটি টাকা ইপিজেড থানার কথিত ক্যাশিয়ার সুলতান ও জাহাঙ্গীরের বেপরোয়া চাঁদাবাজি সরকারের ব্যর্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে : মির্জা ফখরুল স্বাস্থ্যের ডিজির কাছে অভিযোগ করলেন শাজাহান খানের মেয়ে বিএমএসএফ-বন্দরজোন কমিটির প্রথম কার্য্যকরী কমিটির সভা অনুষ্ঠিত হয় উত্তরাঞ্চলে পানি বাড়ছে,আর কমছে সিলেটে

ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিলো কানাডার বড় বড় ব্যাংক

দেশের নিউজ ডেস্ক::
  • প্রকাশের সময়: রবিবার, ৫ জুলাই, ২০২০

সম্প্রতি বর্ণবাদী সংগঠনকে প্রশ্রয় দেওয়াসহ বর্ণবাদবিরোধী আন্দোলনে চুপ থাকার কারণে সমালোচিত হয়েছে ফেসবুক। এরই ধারাবাহিকতায় ফেসবুক থেকে বড় বড় কোম্পানি মুখ ফিরিয়ে নিচ্ছে। বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে অনেক প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় এবার কানাডার বেশ কয়েকটি বড় ব্যাংক ফেসবুকে বিজ্ঞাপন বন্ধ করার ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স ও ফিনানসিয়াল পোস্ট।

কানাডার ব্যাংকগুলোর মধ্যে আছে, রয়্যাল ব্যাংক অব কানাডা, টরোন্টো-ডোমিনিয়ন ব্যাংক, ব্যাংক অব নোভা স্কশিয়া, ব্যাংক অব মন্ট্রিয়াল, ন্যাশনাল ব্যাংক অব কানাডা এবং কানাডিয়ান ইমপেরিয়াল ব্যাংক অব কমার্স জুলাই মাসে ফেসবুক প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধ রাখার কথা জানিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার কানাডার বৃহত্তম ক্রেডিট ইউনিয়ন ফেডারেশন ‘ডেজারডেন গ্রুপ’ নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, চলতি মাসে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন বন্ধ রাখবে প্রতিষ্ঠানগুলো।

ইতোমধ্যে ইউনিলিভার, কোকো-কোলা, হুন্ডাসহ বিশ্বের অন্তত ৪০০টি ব্র্যান্ড ‘হ্যাশট্যাগ স্টপ হেট ফর প্রফিট’ নামের এই আন্দোলনে যোগ দিয়েছে।

তবে এসব কারণেই ফেসবুকে বর্ণবাদ ও ঘৃণ্য বক্তব্য ছড়ানোর প্রতিবাদে এ মাধ্যম বর্জনের জন্য ‘হ্যাশট্যাগ স্টপ হেট ফর প্রফিট’ আন্দোলন আরও জোরদার হলো।

উল্লেখ্য, বর্ণবাদবিরোধী আন্দোলনে চুপ থাকার জেরে ভেতরে-বাইরে প্রচুর সমালোচিত হয়েছে ফেসবুক। পরিস্থিতি সামলাতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ঘৃণ্য বক্তব্য ঠেকানোর কৌশল, পোস্টে লেবেল লাগানোসহ নানা পরিবর্তন আনার কথা বলেছেন। নাগরিক অধিকার নিরীক্ষণের জন্য ফেসবুক নিজেকে উন্মুক্ত করেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

দেশের নিউজ’র ই-পেপার::

বিজ্ঞাপন::

বিজ্ঞাপন::

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
Shahriar@01717698939