মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পাপিয়া দম্পতির ২০ বছরের কারাদণ্ড ২ কিশোরী বোনকে ধর্ষণ, ফ্ল্যাটের দরজা ভেঙে আটক করা হলো ধর্ষককে পরীক্ষার ফি দিতে না পারা ছেলেটির ছবি স্থান পেলো জাতিসংঘ ৭৫ পোস্টারে শারীরিক অবস্থার অবনতি, আইসিইউতে সানাই জাগরণের ৮ মাসের বকেয়া বেতনের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের মানববন্ধন চট্টগ্রা‌মের প্রধান ৫ প‌ত্রিকা অ‌নি‌র্দিষ্টকা‌লের জন্য বন্ধ শতভাগ উজাড় করে দিয়ে মানুষের সেবায় নিয়োজিত হোনঃ স্বাস্থ্যকর্মীদের রেজাউল করিম চৌধুরী ঈদ বোনাসের দাবিতে আজাদী সম্পাদকের বাসা ঘেরাও সিইউজে’র পশুর হাটের নিকটবর্তী শাখায় রাত ৮ টা পর্যন্ত ব্যাংক লেনদেন আওয়ামী লীগের দলীয় তহবিলের পরিমাণ ৫০ কোটি টাকা

সিলেটের উন্নয়ন প্রকল্প নিয়ে চলছে ইঁদুর বিড়াল খেলা

সিলেট প্রতিনিধ::
  • প্রকাশের সময়: শুক্রবার, ২৬ জুন, ২০২০

সিলেটের উন্নয়ন প্রকল্পগুলো উদ্দেশ্যমূলক কালক্ষেপনের মধ্যে পড়ে হাবুডুবু খাচ্ছে। কর্মকর্তাদের দায়িত্বে অবহেলার জন্য কোন কোন প্রকল্পের ভাগ্য অনিশ্চিত হয়ে যাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।
বিশেষ করে সিলেট-ঢাকা মহাসড়ক চার লেন করা নিয়ে ইঁদুর বিড়াল খেলা চলছে। এই হচ্ছে এই হচ্ছে করে করে বছরের পর বছর চলে যাচ্ছে।

প্রকল্প অনুযায়ী, ২২৬ কিলোমিটার দীর্ঘ ঢাকা-সিলেট মহাসড়কে সোয়া চার কিলোমিটার দৈর্ঘ্যের ৭০টি সেতু নির্মাণ করা হবে। চার হাজার ৩৫৮ মিটার দীর্ঘ চারটি ফ্লাইওভার নির্মাণ করা হবে ভৈরব, সিলেটের গোয়ালাবাজার, তাজপুর ও দয়ামীর বাজার এলাকায়। নরসিংদী, ভৈরব, ওলিপুর, লস্করপুর ও সিলেটে নির্মাণ করা হবে রেল ওভারপাস। এ মহাসড়ক হবে এশিয়ান হাইওয়ে-১ এবং এশিয়ান হাইওয়ে-২-এর অংশ।

প্রথমে চীনের রাষ্ট্রায়ত্ত কোম্পানি চায়না হারবার ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজটি করার কথা ছিলো। সড়ক ও মহাসড়ক সচিব নজরুল ইসলাম খানের সাথে কোম্পানীর সম্পর্কের অবনতি ঘটে। ঘুষ সাধার অপরাধে এই কোম্পানিকে বাতিল করেছে বাংলাদেশ সরকার। পরে এই প্রকল্পটি অর্থায়ন জটিলতায় পড়ে।

পরবর্তিতে সরকারের পক্ষ থেকে এডিবির সাথে যোগাযোগ করলে তারা ইতিবাচক সাড়া দেয়। ঢাকা-সিলেট ৬ লেন সড়ক কাজের অর্থ ছাড়ে সম্মতি দেয় এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক এডিবি। ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর সন্ধ্যায় জাতীয় সংসদ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ অর্থ ছাড়ের বিষয়টি জানান।
প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয় ১৪ হাজার ১৪০ কোটি ৮৭ লাখ টাকা। চলতি সময় থেকে ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদও নির্ধারণ করা হয়।

জানা গেছে কর্মকর্তাদের বিদেশ সফর এবং নকশা প্রনয়নে গড়িমসি কারণে নাকি এডিবি থেকে অর্থ প্রাপ্তির সুযোগ হাত ছাড়া হয়ে যাবার সম্ভাবনা দেখা দিয়েছে।

আগামী জুলাই মাসে চার লেন উন্নীতকরণ প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) তৈরি করার কথা রয়েছে। এরপর মন্ত্রিসভা অনুমোদন তারপর একনেকে পাশ। এ প্রক্রিয়া শেষ করতে এ বছরের পুরোটাই লেগে যেতে পারে। সড়কের দৃশ্যমান কাজ শরু হবে আগামী বছর ২০২১ সালের প্রথমদিকে।

সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পরারাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘সওজ কর্মকর্তারা শুধু আশা করেন। কিন্তু আমরা কাজ আর শুরু হতে দেখি না। প্রকৌশলীর বললেন- এটা মডেল রোড হবে। কিন্তু মডেল রোড আর হতে দেখছি না। পাবলিকের হয়রানি হচ্ছে, ক্রমাগত এক্সিডেন্ট হচ্ছে। কিন্তু কাজ আর অগ্রসর হয় না। সব গল্প শুনছি যে এটা একটা আন্তর্জাতিক দর্শনীয় রাস্তা হবে। ওই খুশিতেই আছি এখনও । আমরা চাই কাজটা শুরু হোক। মানুষের দুর্গতি কমুক। ৭ ঘণ্টার পরিবর্তে ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টায় যেন যেতে পারি।’

গত সপ্তাহে প্রকল্পের খোঁজ নিতে সড়ক কর্মকর্তাদের কাছে জানতে চেয়েছিলেন মন্ত্রী। সে কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ডিজাইন এবং ফান্ডিং একসঙ্গে হচ্ছে। সওজ কর্মকর্তারা জুলাইয়ের মধ্যে ফান্ডিং এবং ডিপিপি সম্পন্ন করে সেপ্টেম্বর থেকে ভালো খবরের আশা করেন।’

পররাষ্ট্রমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘তারা সবসময় আশা করেন কিন্তু অগ্রসর হয় না। সবশেষ তারা জানালেন আগামী জুলাই মাসের মধ্যে আশা করছেন ফান্ডিং এবং ডিজাইনটা চূড়ান্ত করে ফেলবেন। কবে শুরু হবে আমি বলতে পারব না।’

একই অবস্থা সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সড়ক এবং সিলেট-ঢাকা রেলপথ উন্নয়ন প্রকল্পরে। সিলেট ১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত বছর ডিও লেটার দিয়ে ছিলেন সিলেট-ঢাকা রেলপথ উন্নয়ন ও ট্রেনে নতুন বগি সংযোজনের জন্য।
সিলেট বাসীর দীর্ঘ দিনের দাবী সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজকে ইউনিভার্সিটিতে পরিনত করার। অথচ এটিরও কোন অগ্রগতি নেই।

পর্যবেক্ষক মহল মনে করছেন সিলেটের মানুষ যত দিন স্থানীয় পর্যায় থেকে এসব নিয়ে সোচ্চার না হবে তত দিন এই প্রকল্পগুলো আলোর মুখ দেখবে না। এ ক্ষেত্রে স্থানীয় রাজনৈতিক দলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

দেশের নিউজ’র ই-পেপার::

বিজ্ঞাপন::

বিজ্ঞাপন::

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
Shahriar@01717698939