শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১০:৩৯ অপরাহ্ন

গোবিন্দগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ উপহার দেওয়ার মত কেউ কি নাই?

মোস্তফা কামাল সুমন::
  • প্রকাশের সময়: শুক্রবার, ১৯ জুন, ২০২০

বৃহস্পতিবার রাত সাড়ে নয়টা। ফেসবুক ম্যাসেঞ্জারে মইন নাদিম নামের এক ফেসবুক ফ্রেন্ডের ম্যাসেজ এলো। তাতে লেখা, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনার নমুনা সংগ্রহের জায়গায় অব্যবস্থাপনা হচ্ছে। সেখানে সামাজিক দূরত্ব মানার ব্যবস্থা নেই। যেভাবে নমুনা সংগ্রহ করা হচ্ছে তাতে নমুনা প্রদানকারী ও নমুনা সংগ্রহকারী উভয়েই সংক্রমিত হওয়ার সুযোগ আছে। শুধু তাই নয় যার মাঝে করোনা উপসর্গ নাই শুধু ভীতির কারণে নমুনা দিচ্ছে তারাও সংক্রমিত হতে পারে। ম্যাসেজটা দেখে খারাপ লাগলো।

সারাদেশেই স্বচ্ছল ব্যক্তিরা তাদের এলাকায় করোনার নমুনা সংগ্রহের বুথ অনুদান দিচ্ছেন। তিন চার দিন আগেই পার্শ্ববর্তী জেলা বগুড়ায় ক্রিকেটার মুসফিকুর রহিম চারটি নমুনা সংগ্রহের বুথ উপহার দিয়েছে। ব্যান্ডিং করা এই বুথ গুলোতে নিরাপদে নমুনা সংগ্রহ করা যায়। এই বুথে নমুনা দাতা ও গৃহিতা কারো সংক্রমিত হওয়ার আশংকা কম।

সরকারি যে কোন প্রতিষ্ঠানে নতুন ইমারত নির্মাণ ও সম্প্রসারণ কিংবা সংস্কার পরিমার্জন করা একটি জটিল প্রক্রিয়া। অনেক প্রসেসস মেইনটেইন করে এই কাজগুলো করতে হয়। যাতে প্রচুর সময় ব্যয় হয়। গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স একটি সরকারি প্রতিষ্ঠান হওয়ায় এখানেও কোন সংস্কার বা সংযোজন একটি নাতিদীর্ঘ প্রক্রিয়ার অংশ।

গোবিন্দগঞ্জ উপজেলায় বর্তমানে করোনা ভাইরাস অতিসংক্রমিত অবস্থায় আছে। সংগৃহীত নমুনা পরীক্ষায় করোনা শনাক্তের হার নেহাত কম নয়। যদিও তুলনামূলক কম নমুনা পরীক্ষার সুযোগ পাচ্ছে গোবিন্দগঞ্জ। গতকাল বৃহস্পতিবার উপজেলার কোন নমুনাই পরীক্ষা করা হয়নি বলে জানা গেছে। জেলায় আরটি-পিসিআর ল্যাব না থাকায় দূরবর্তী ল্যাবে পরীক্ষা করতে হচ্ছে।

গোবিন্দগঞ্জ উপজেলার অনেক সার্মথ্যবান ব্যক্তি উপজেলা সহ দেশের বিভিন্ন জায়গায় বাস করে। তারা চাইলে একক ভাবে বা সম্মিলিত ভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করোনা নমুনা সংগ্রহের বুথ উপহার দিতে পারে। এছাড়াও জনপ্রতিনিধিরাও চাইলে দিতে পারেন একটি নিরাপদ নমুনা সংগ্রহের বুথ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. রেজাউল করিম গোবিখবরকে জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার নমুনা সংগ্রহের কোন বুথ নাই। কমপ্লেক্সের যে জায়গায় প্রথমে আইসোলেশন সেন্টার করা হয়েছিল সেই জায়গায় করোনার নমুনা সংগ্রহ করা হচ্ছে।

গোবিন্দগঞ্জ উপজেলার বাসিন্দা সামর্থ্যবান ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংগঠন কে একক বা যৌথ ভাবে করোনার নমুনা সংগ্রহের জন্য অন্তত একটি বুথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে অনুদান বা উপহার দেওয়ার আহবান জানাচ্ছি। যাতে উপজেলাবাসী করোনার অযাচিত সংক্রমণ থেকে রক্ষা পায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

দেশের নিউজ’র ই-পেপার::

বিজ্ঞাপন::

বিজ্ঞাপন::

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
কারিগরি সহযোগিতায়: মোঃ শাহরিয়ার হোসাইন
Shahriar@01717698939